স্পন্দন

সুদীপ ঘোষাল

অনুপ বাবু একজন সমাজ সেবক ।কোনো জায়গায় পাঁচ জন লোক থাকলেই তিনি তাদের সঙ্গে একটু কথা বলেন । কথায় কথায় তিনি গাছ লাগানোর কথা মনে করিয়ে দেন সবাইকে।তিনি বলেন–এই পৃথিবীটা শুধু মানুষের নয় ।

কত পাখি, কতরকমের জীবজন্তুর বাসস্থান এই পৃথিবী । কত রকমের গাছ দিয়ে ফুল দিয়ে সাজানো এই পৃথিবী ।ভালোবাসা দিয়ে তারা সাজিয়ে রেখেছে । উদ্ভিদকুল আর প্রাণীকুল একে অপরের পরিপূরক ।প্রাণী কুলের প্রয়োজনীয় অক্সিজেন এই উদ্ভিদ কুল সরবরাহ করে ।  অরণ্য আমাদের বাঁচিয়ে রেখেছে। এসো আমরা আরও গাছ লাগিয়ে ঘন অরণ্য সৃষ্টি করি ।

রমেন  নামে একটি ছেলে প্রশ্ন করলো—–এত গাছের চারা আমরা কোথায় পাবো । কিনতে গেলে অনেক টাকা লাগবে ।

অনুপ বাবু বললেন——না না ,টাকা লাগে না,ইচ্ছা থাকলেই হয় । রাস্তায় দুপাশে বা মাঠ ,ক্ষেত ,জঙ্গলে অনেক গাছের চারা অনাদরে অবহেলায় বৃক্ষ হয়ে উঠতে পারে না । সেই চারা গাছগুলো তুলে সঠিক স্থানে রোপণ করে যত্ন নিলে অনেক বৃক্ষ হবে। ধীরে ধীরে অরণ্য গড়ে উঠবে।

যখন যেখানে সুযোগ পান অনুপ বাবু সেখানেই গাছ রোপণ করার কথা বলেন ।তার কথায় অনুপ্রাণিত হয়ে অনেক তরুণ তরুণী গাছ রোপণে এগিয়ে এসেছে । তারা বুঝতে পেরেছে গাছ ছাড়া পৃথিবী ধ্বংস হয়ে যাবে ।

যারা চুরি করে গাছ কেটে পৃথিবীর ক্ষতি করছে তারাও সাবধান হয়ে গেছে । তারা জেনে ফেলেছে  লক্ষ লক্ষ তরুণ তরুণী লক্ষ্য রাখছে তাদের গতিবিধি ।গাছ কাটলে তাদের দুর্গতির সীমা থাকবে না ।

অরণ্য সপ্তাহের তৃতীয় দিনে অনুপবাবু  পাড়ার অরণ্য সংঘ কে পুরস্কৃত করলেন এলাকায় প্রচুর গাছ লাগানোর জন্য ।তিনি আজ ক্লাবের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন । তিনি বলছেন——এই অরণ্য সংঘের মত লক্ষ লক্ষ সংঘ এগিয়ে আসুক গাছের বন্ধু হিসাবে । তারা কান পেতে শুনুক গাছের স্পন্দনে জীবনের স্পন্দন ধ্বনি ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *