আধুনিকতা

অর্ণব মল্লিক

১ম বন্ধু: আরে মামা যে! ভাই ভালো আছিস ?  কি খবর সব ?

২ য় বন্ধু: ঐ চলে যাচ্ছে ভাই। বি.এড করছি  আর কি!! তোর কি খবর ? কোন কোম্পানি তে এখন ?

১ম বন্ধু: আরে ভাই  টিসিএস এ জব করি।আমাদের জীবনটাই আলাদা।ভাই মস্তির জীবন। তারপর প্রেম ট্রেম করছিস তো ভাই ? নে সিগারেট টা ধর – চল একটু গল্পো করি – কতদিন পর দেখা বল –

২য় বন্ধু: আরে ভাই না রে তুই খা – আজ শরীর টা ভালো না রে – ভাই প্রেম ধুর! এখন তো সবাই ওটা ইঞ্জয়মেন্ট এর জন্য করে – পরে আবার অন্যজনকে হাসিমুখে বিয়ে করে এ – ওরকম প্রেম নাই বা করলাম।

১ম বন্ধু: আরে ভাই তুই ও এঞ্জয়মেন্ট করবি  – পরে কি হবে অত ভেবে লাভ কি? তুই একটু বেশি ভাবিস বুঝলি – ভাই এখন যা অবস্থা প্রেম করে বিয়ে না করলে পরে 5th ,6th hand মেয়ে পাবি বুঝলি – ভাই আমি always cool – দেখ না তিনটে প্রেমিকা change করে এটা চার নম্বর গার্লফ্রেন্ড – দেখছিস তো  – এসি তে থাকলেও গরম লাগবে – হা হা হা – তুই ভাই আনস্মার্ট ই রয়ে গেলি – আধুনিক হলি না পোশাকে না স্টাইল এ ।

২য় বন্ধু: জানিস তো ভাই – আধুনিকতার মানে সবার কাছে এ এক নয় –

আজ আসি রে ভাই । ভালো থাকিস ।

এখন আপনি দুটাকার প্রেম  আর তিনটাকার প্রেমিক/প্রেমিকা বাজারে অনেক পাবেন । ভালোবাসার এখন চৈত্র সেল চলছে যে!!

কিন্তু মনে রাখবেন হফম্যান আর ফুটপাতের রঙিন ঝলমলে জামাটার কোয়ালিটি এক নয় । দামি হন । আপনার প্রেম যদি শুধু  শারীরিক আকর্ষন জনিত হয় তা হলে তা প্রেম নয় অন্যকিছু ।

সিগারেটের ধোঁয়া , রঙিন জলে বা বাইকের পিছনে স্বল্পবসনা গার্লফ্রেন্ড কে বসিয়ে reckless driving এর মধ্যে আধুনিকতা খুঁজবেন না।

যারা সাজানো গোছানো পোশাকে বাইক নিয়ে বেরিয়ে যান – অফিসার এর মত ভাব দেখিয়ে – কথাবার্তায় অহংভাব থাকে স্পষ্ট – যারা বাঁচেন বাবা , মা,গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড এর উজ্জ্বল পরিচয়ে –

যাদের life-history বাঁধিয়ে রাখার মত, যাদের স্থান – কাল – পাত্র জ্ঞান নেই (যেমন – স্কুল এ নিশ্চয় sea beach এর ড্রেস পরে যাওয়া ভদ্রতার পরিচয় নয়) – যাদের মুখে সবসময় স্ল্যাং language এর ফুলঝুরি ছুটতে থাকে – দুটো সংলগ্ন ভাষায় কথা বলতে বা লিখতে যাদের প্যান্ট ভিজে যায় – তাদের কাছে আর যাই হোক আধুনিকতা শেখা বুদ্ধির পরিচয় নয়।

যখন সুন্দরী নারী তার পাঁচ বছরের প্রেমিক বেকার boyfriend কে ভুলে ,বাবার কথামতো চাকুরিওয়ালা ছেলেকে বিবাহ করার পরেও পুরোনো boyfriend এর সাথে রাত কাটান স্বামীর অনুপস্থিতির সুযোগ নিয়ে ।।এটাকেই কি আধুনিকতা বলে ?

হট প্যান্ট পরা, ক্লিভেজ দেখানো টপ কিংবা হাঁটুর উপরে ড্রেস পরে লাইক কুড়ানোকেই  কি আধুনিকতা বলে ? 

যে সমাজে বাবারা শুধুই ছেলেকে ডক্টর বা ইঞ্জিনিয়ার করতে চায় – ছেলেটির ইচ্ছেকে প্রাধান্য না দিয়েই – সে সমাজ আধুনিক  ?

যে সমাজে একজন ব্যক্তি তার দুটি কন্যা সন্তানের পরেও একটি ছেলে হবার জন্য মন্দিরে পুজো দেন – সে সমাজ কি আধুনিক  ?

হট প্যান্ট , টি শার্ট বা ফাটা জিন্সে নয়  – মনে আধুনিক হোন । ছেলেকে ডক্টর বা ইঞ্জিনিয়ার নাই বা বানালেন – একটা বিবেকবান হৃদয়বান বরুণ বিশ্বাস বানালে আপনার সম্মানহানি হয়ে যাবে কি ? বন্ধুর ছেলে ডক্টর তার কাছে মাথা হেঁট হিয়ে যাবে ? – আপনার মানসিকতার আধুনিকীকরণ হোক। সৌজন্যবোধ, সৌহা্দ্যবোধ, বন্ধুত্ব বোধ,সহানুভূতি ,সমবেদনা ,সম্প্রীতি , শ্রদ্ধা, ভক্তি,বিশ্বাস ,আত্মবিশ্বাস ও সার্বিক প্রেম জাগ্রত করুন।

স্বপ্ন তোমার সফল হোক

স্থির হোক তোমার নিশানা

পা মেলাও গতির সাথে

তবু ভুলোনা তোমার মাটির ঠিকানা ।

 

 

.

                              

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *